ভারতের পাঁচ রাজ্যে উচ্চ সতর্কতা

untitled-20_222508আন্তর্জাতিক ডেস্ক::গুলশানে জঙ্গি হামলার পর উদ্বেগ ছড়িয়ে পড়েছে ভারতে। বাংলাদেশ সীমান্ত সংলগ্ন ভারতের পাঁচ রাজ্য- পশ্চিমবঙ্গ, ত্রিপুরা, মেঘালয়, আসাম ও মিজোরামে জারি করা হয়েছে উচ্চ সতর্কতা। টহল জোরদার করেছে সীমান্তরক্ষী বাহিনী বিএসএফ। রাজ্যের ভেতর অচেনা কিংবা সন্দেহভাজন কাউকে দেখলেই প্রশাসনকে খবর দেওয়ার নির্দেশ দিয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। খবর ইকোনমিক টাইমস ও আনন্দবাজারের।

বাংলাদেশের সঙ্গে ভারতের চার হাজার ৯৬ কিলোমিটার দীর্ঘ সীমান্ত রয়েছে। কেবল পশ্চিমবঙ্গেরই ২২ হাজার ১৭ কিলোমিটার সীমান্ত রয়েছে। তাছাড়া ত্রিপুরার ৮৫৬, মেঘালয়ের ৪৪৩ আসামের ২৬২ এবং মিজোরামের ১৮০ কিলোমিটার ।

বিএসএফের ইন্সপেক্টর জেনারেল পিকে দুবে বলেন, ঢাকার ঘটনার পর সীমান্তে উচ্চ সতর্কতা জারি করা হয়েছে। জোরদার করা হয়েছে নিরাপত্তা।

গুলশান হামলার পর পরই প্রশাসনের শীর্ষ কর্মকর্তাদের নিয়ে শনিবার তড়িঘড়ি বৈঠক বসেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

পশ্চিমবঙ্গের স্বরাষ্ট্র দপ্তরের এক কর্মকর্তা জানান, সীমান্তের ফাঁকফোকর গলে জঙ্গি প্রবেশ আটকাতে দ্রুত কিছু পদক্ষেপ নেওয়ার নির্দেশ দিয়েছেন মমতা। রাজ্য প্রশাসনের পাশাপাশি জনপ্রতিনিধি এবং গ্রামবাসীর কাছেও সহযোগিতা চাওয়া হয়েছে। ‘সীমান্তের জেলাগুলোতে অচেনা, সন্দেহভাজন লোক দেখলেই প্রশাসনকে খবর দিন’_ এই বিষয়ে প্রচার চালানোর জন্য সংশ্লিষ্ট জেলাগুলোর বিডিও, থানার ওসি এবং পঞ্চায়েত সদস্যদের বলা হয়েছে।

Leave a Reply