বৃহস্পতির গায়ে আতশবাজি

earth-rising-over-moon-014
আন্তজাতিক ডেস্ক::আমাদের সৌরজগতের সবচেয়ে বড় গ্রহ বৃহস্পতির আকাশে যেন আতশবাজির উৎসব চলছে। এমনই একটি অপূর্ব উজ্জ্বল আলোর বলয় দেখতে পেয়েছেন মহাকাশ বিজ্ঞানীরা। মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসার নতুন মহাকাশযান জুনো বৃহস্পতির কক্ষপথে প্রবেশের মাত্র একদিন আগে গতকাল রোববার হাবল টেলিস্কোপে বলয়টির ছবি ধরা পড়ে।

গবেষণাপ্রধান ব্রিটেনের লিচেস্টার বিশ্ববিদ্যালয়ের জনাথন নিকোলস বলেন, ‘এই আলোর বলয় খুবই নাটকীয়। এর আগে এত সক্রিয় কোনো আলোর বলয় দেখার অভিজ্ঞতা আমার হয়নি। বলয়টি দেখে মনে হচ্ছে যেন, মহাকাশযান জুনোর আগমনে বৃহস্পতি গ্রহের আকাশে আতশবাজির উৎসব চলছে।’ একটি সংবাদ বিজ্ঞপ্তিতে তিনি এসব কথা বলেন।

হাবলের ছবিতে আলোর এই বলয় দেখতে নীল। বৃহস্পতির মেরু অঞ্চলের আকাশে যেন এটা নাচানাচি করছে। বলয়টি নিয়ে হাবল টেলিস্কোপের পর্যবেক্ষণের সঙ্গে জুনো মহাকাশযানের দেওয়া তথ্যেরও মিল রয়েছে। জুনো আজ সোমবার বৃহস্পতির কক্ষপথে প্রবেশ করবে।

হাবল টেলিস্কোপ অতিবেগুনি রশ্মির মাধ্যমে বলয়ের এই ছবিটি তোলে। তবে ছবিতে গ্রহটির যে সম্পূর্ণ রঙিন চেহারা দেখা যাচ্ছে, তা আগেই স্বতন্ত্রভাবে হাবলের তোলা। পৃথিবীর মেরু অঞ্চলে যে আলোর বলয় দেখা যায়, তা অল্প সময়ের জন্য দেখা যায়। তবে বৃহস্পতির আলোর বলটি সব সময়ই দৃশ্যমান।

জুনো মহাকাশযান আর হাবলের পর্যবেক্ষণ বৃহস্পতি গ্রহের এই আলোর বলয়ের ওপর সূর্য ও অন্যান্য শক্তি উৎসের প্রভাব সম্পর্কে ধারণা করা যাবে বলে আশা করছেন বিজ্ঞানীরা।

Leave a Reply