বেলজিয়ামকে হারিয়ে প্রথমবারের মত সেমিতে ওয়েলস

স্পোর্টস ডেস্ক::ফিফা র‌্যাংকিং অনুযায়ী ইউরোপের সেরা দল বেলজিয়ামকে ৩-১ গোলে হারিয়ে প্রথমবারের মত ইউরোর শেষ চারে উঠেছে ৫৮ বছর পর বড় কোনো প্রতিযোগিতায় খেলতে আসা ওয়েলস। ফাইনালে যাওয়ার লড়াইয়ে ক্রিশ্চিয়ানো রোনালদোর পর্তুগালের মুখোমুখি হবে গ্যারেথ বেলের ওয়েলস।

ফ্রান্সের লিলে রাদিয়া নাইনগোলানের গোলে শুরুতেই এগিয়ে যায় বেলজিয়াম। কিন্তু দারুণভাবে ঘুরে দাঁড়ানো ওয়েলসের অ্যাশলে উইলিয়ামস, হল-রবসন কানু ও স্যাম ভোকসের গোলে জয় নিশ্চিত করে।
শুক্রবার রাতে সপ্তম মিনিটেই এগিয়ে যেতে পারতো বেলজিয়াম। কিন্তু রোমেলু লুকাকুর দারুণ ক্রস ছয় গজ দূরে ফাঁকায় পেয়েও গোলরক্ষককে পরাস্ত করতে ব্যর্থ হন মিডফিল্ডার ইয়ানিক কারাসকো। দুই মিনিট পর বাঁ-দিক দিয়ে ডি বক্সে ঢুকে দুরূহ কোণ থেকে জোরালো শটে চেষ্টা করে ব্যর্থ হন ওয়েলসের অধিনায়ক বেল।
ত্রয়োদশ মিনিটে রাদিয়া নাইনগোলানের অসাধারণ নৈপুণ্যে এগিয়ে যায় হাঙ্গেরিকে ৪-০ ব্যবধানে উড়িয়ে কোয়ার্টার-ফাইনালে ওঠা বেলজিয়াম। প্রায় ২৫ গজ দূর থেকে আচমকা বিদ্যুৎ গতির শটে গোলরক্ষককে পরাস্ত করেন এএস রোমার এই মিডফিল্ডার।
২৬তম মিনিটে সমতায় ফিরতে পারতো ওয়েলস; কিন্তু পেনাল্টি স্পটের কাছ থেকে মিডফিল্ডার নেইল টেইলরের নেওয়া জোরালো শট ঝাঁপিয়ে এক হাত দিয়ে ঠেকান গোলরক্ষক থিবো করতোয়া।
এর পাঁচ মিনিট বাদেই কাঙ্ক্ষিত সমতাসূচক গোল পেয়ে যায় ওয়েলস। অ্যারন র‌্যামজির কর্নার ছয় গজ দূরে পেয়ে হেডে বল জালে জড়ান অরক্ষিত উইলিয়ামস। বিরতির খানিক আগে আবারও হেডে বল জালে জড়ানোর সহজ সুযোগ পেয়েছিলেন তিনি; কিন্তু এ যাত্রায় ক্রসবারের উপর দিয়ে বল উড়িয়ে মারেন সোয়ানসি সিটির এই ডিফেন্ডার।
দ্বিতীয়ার্ধে তিন মিনিটের মধ্যে বেলজিয়ামের তিনটি সুযোগ নষ্ট হয়। ৪৮তম মিনিটে অরক্ষিত লুকাকুর হেড লক্ষ্যভ্রষ্ট হয়। এক মিনিট পরেই ডি বক্সের বাইরে থেকে কেভিন ডি ব্রুইনের জোরালো শট ক্রসবারের একটু উপর দিয়ে চলে যায়। পরের মিনিটে এডেন হ্যাজার্ডের শট পোস্ট ঘেঁষে বাইরে চলে যায়।
৫৫তম মিনিটে অসাধারণ নৈপুণ্যে ওয়েলসকে এগিয়ে নেন কানু। র‌্যামজির লম্বা ক্রস পেনাল্টি স্পটের কাছে নিয়ন্ত্রণে নিয়ে দুপাশে থাকা প্রতিপক্ষের দুজনের মধ্যে দিয়ে ৩৬০ ডিগ্রি ঘুরে বাঁ-পায়ের শটে গোলরক্ষককে পরাস্ত করেন এই ফরোয়ার্ড।
৮৫তম মিনিটে দারুণ এক হেডে বল জালে জড়িয়ে জয় নিশ্চিত করে ফেলেন ভোকস। লেখা হয়ে যায় প্রথমবার ইউরোপের সেরা ফুটবল প্রতিযোগিতায় এসেই সেমি-ফাইনালে ওঠার ইতহাস। আগামী বুধবার লিওঁতে প্রথম সেমি-ফাইনালে পর্তুগালের মুখোমুখি হবে ওয়েলস। পরপর দুই ম্যাচে হলুদ কার্ড পাওয়ায় ফাইনালের ওঠার লড়াইয়ে গুরুত্বপূর্ণ সদস্য র‌্যামজিকে পাবে না তারা।

Leave a Reply