টানা চার ইউরো আসরে গোলের রেকর্ড রোনালদোর

স্পোর্টস ডেস্ক::ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের টানা চার আসরে গোল করার একমাত্র রেকর্ডধারী খেলোয়াড় এখন পর্তুগালের ক্রিস্টিয়ানো রোনালদো। নিজ দলকে শেষ ষোলোতে তোলার পথে অনন্য এই রেকর্ড গড়েছেন তিনি। ২০০৪, ২০০৮, ২০১২ ও ২০১৬-ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের এই চার আসরেই প্রতিপক্ষের জালে গোল করে ইতিহাসের পাতায় চির দিনের জন্য ‘প্রথম’ হয়ে গেলেন এই রিয়াল মাদ্রিদের তারকা।

 ফ্রান্সের এ আসরে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের ইতিহাসে সর্বোচ্চ ১৭ ম্যাচ খেলার রেকর্ডও নিজের করে নিয়েছেন রোনালদো। এ ছাড়াও কিংবদন্তি মিশেল প্লাতিনির সর্বোচ্চ গোলের রেকর্ড ভাঙার পথে আছেন রিয়াল মাদ্রিদের এই ফরোয়ার্ড।
গত বুধবার রাতে হাঙ্গেরির বিপক্ষে ৩-৩ গোলের রোমাঞ্চ ছড়ানো ম্যাচে দলের হয়ে দ্বিতীয় গোলটি করে ইতিহাসের পাতায় নিজের নামটি তোলেন রোনালদো। ৫০তম মিনিটে ডান দিক থেকে জোয়াও মারিওর ক্রস ডি-বক্সে তার পেছন দিয়ে যাচ্ছিল। ডান পায়ের ফ্লিকে গোলরক্ষককে হতবাক করে দিয়ে তা জালে পাঠিয়ে দেন পর্তুগালের সর্বোচ্চ গোলদাতা। এ ম্যাচেই ৬২তম মিনিটে নিজের দ্বিতীয় গোলটি করেন রোনালদো।
ইতিহাসের পথে রোনালদো চলা শুরু করেন ২০০৪ সালে। নিজেদের মাটিতে হওয়া এই আসরে দুই গোল করেন তিনি। সেবার অবশ্য ফাইনালে গ্রিসের কাছে ২-১ গোলে হেরে স্বপ্ন ভাঙে পর্তুগালের।
২০০৮ সালের আসরে কোয়ার্টার-ফাইনাল থেকে বিদায় নেওয়ার আগে গ্রুপ পর্বে চেক রিপাবলিককে ৩-১ ব্যবধানে হারানো ম্যাচে গোল করেন রোনালদো। অস্ট্রিয়া-সুইজারল্যান্ডের আসরে সেটিই ছিল পর্তুগিজ ফরোয়ার্ডের একমাত্র গোল।
২০১২ সালের আসরে ৩ গোল করেন রোনালদো। পোল্যান্ড-ইউক্রেনে হওয়া টুর্নামেন্টে সেমি-ফাইনালে স্পেনের কাছে টাইব্রেকারে হেরে স্বপ্ন গুঁড়িয়ে যায় পর্তুগালের।
ফ্রান্সের আসরে হাঙ্গেরির বিপক্ষে ম্যাচের পর এ নিয়ে রোনালদোর গোল হলো ৮টি। আর দুই গোল হলে প্রতিযোগিতাটির ইতিহাসে ফরাসি কিংবদন্তি মিশেল প্লাতিনির সর্বোচ্চ গোলের (৯টি) রেকর্ড ভেঙে ফেলবেন তিন বারের বর্ষসেরা এই ফুটবলার।
প্লাতিনি নয়টি গোলই করেছিলেন ১৯৮৪ সালের ইউরোতে।
হাঙ্গেরির বিপক্ষে ম্যাচ খেলতে নেমেই ফ্রান্সের ডিফেন্ডার লিলিয়েঁ থুরাম ও নেদারল্যান্ডসের গোলরক্ষক এডুইন ফন ডার সারের ইউরোয় ১৬ ম্যাচ খেলার রেকর্ড ভেঙে দেন রোনালদো। পর্তুগালের সেরা ষোলো নিশ্চিত হওয়ায় ইউরোয় সর্বোচ্চ ১৭ ম্যাচ খেলার রেকর্ডটাকে নিশ্চিতভাবেই বাড়িয়ে নেওয়ার সুযোগ পাচ্ছেন রোনালদো।

Leave a Reply